হযরত হাসান (রাযিঃ) রেওয়াত করেন, মহানবী (সাঃ) ইরশাদ করেন করেছেন,
' আমার উম্মতের আবদাল বুযুর্গগণ নামায রোযার আধিক্যের কারণে বেহেশ্তে
প্রবেশ করবে না ; বরং তারা বেহেশ্তে এ জন্যে যাবে যে, তাদের অন্তর হবে
নিস্কুলুষ ও হিংসা বিদ্বেষমুক্ত এবং তাদের হৃদয় হবে উদার, সকলের প্রতি তারা
হবে দয়ার্দ্রচিত্ত ও সহানুভূতিশীল । '
হুযুর আকরাম (সাঃ) ইরশাদ করেছেন,
'জান্নাতে কেবল দয়ার্দ্রচিত্ত লোকেরাই প্রবেশ লাভ করবে ।' সাহাবায়ে কেরাম
আরজ করলেন, - 'ইয়া রাসূলুল্লাহ ! আমরা সকলেই তো দয়ার্দ্রচিত্ত ।' মহানবী
(সাঃ) বললেন, - 'কেবল নিজের প্রতি দয়া ও অনুকম্পা প্রদর্শনই যথেষ্ট নয় ;
বরং প্রকৃত দয়া হচ্ছে , নিজের প্রতি এবং সেই সঙ্গে অপরের প্রতিও
দয়ার্দ্রচিত্ত ও সহানুভূতিশীল হতে হবে । '
নিজের প্রতি দয়া ও রহম প্রদর্শনের অর্থ হচ্ছে , - সমস্ত পাপকার্য পরিহার
করে খালেছ তওবা করতঃ নিষ্ঠার সাথে আল্লাহর আনুগত্য ও ইবাদত বন্দেগীতে লিপ্ত
থেকে আখেরাতের আযাব হতে আত্নরক্ষা করা । আর অপরের উপর রহম করার অর্থ হচ্ছে
, কোন মুসলমানকে কষ্ট না দেওয়া ।
হুযুর আকরাম (সাঃ) ইরশাদ করেছেন,
'প্রকৃত মুসলমান হচ্ছে সে , যার কথায় ও কাজে অপর কোন মুসলমান কষ্ট না পায় ; বরং তার দ্বারা সকলেই শান্তি পায় । '
মহানবী (সাঃ) আরো ইরশাদ করেছেন,
' মহৎ ও দয়াশীল লোকদের প্রতি অনন্ত দয়াবান (আল্লাহ) অনুগ্রহ করেন । সুতরাং
দুনিয়ার মাখলুকের প্রতি তোমরা দয়া ও অনুগ্রহ প্রদর্শন কর, তাহলে
উর্ধ্বজগতের সকলেই তোমাদের প্রতি অনুগ্রহ করবে ' ।
শুধু মুসলমানই নয়, গোটা মানব বরং জীব-জন্তুর প্রতিও রহম করতে হবে । হাদীস
শরীফে আছে - কোন পথিক কঠিন পিপাসায় পতিত হয় । একস্হানে একটি কুয়া
দৃষ্টিগোচর হলে, তাতে নেমে সে পানি পান করে উপরে উঠার পর দেখে , একটি কুকুর
পিপাসায় কাতর হয়ে দাড়িয়ে আছে এবং পিপাসার আতিশয্যে জিহ্ববা বের করে রেখেছে
। পথিক ভাবলো , পিপাসায় আমার যে অবস্হা হয়েছিলো, এটিরতো অনুরূপ অবস্হা
হয়েছে । একথা ভেবে সে নিজের পা থেকে চামড়ার মোজা খুলে তাতে পানি ভরে
কুকুরটিকে পান করালো । আল্লাহ তায়ালা পথিকের এই কাজটিকে পছন্দ করলেন এবং
তাকে মাফ করে দিলেন । সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, 'ইয়া রাসূলুল্লাহ ! তা
হলে কি জীব-জানোয়ারের প্রতিও রহম করলে তাতে আমাদের জন্য সওয়াব রয়েছে ?
মহানবী (সাঃ) বললেনঃ অবশ্যই , প্রাণীর প্রতি দয়া প্রদর্শনে আল্লাহ তায়ালা
সওয়াব রেখেছেন ।'
মহানবী (সাঃ) আরো ইরশাদ করেছেনঃ 'যে ব্যাক্তি অন্যের প্রতি দয়া করে না, সে
অন্য করো দয়া পায় না । অনুরূপ যে অপরকে ক্ষমা করে না, সে করো ক্ষমা পায় না ।
'
সূত্রঃ মুকশাফাতুল কুলুব -আত্নার আলো । ইমাম গাজ্জালী (রহঃ) ।
No comments:
Post a Comment