Followers

Sunday 10 June 2012

কবরে মৃত ব্যাক্তিগণ জীবিতদের দোয়ার জন্য অপেক্ষা করে !!

হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন, রাসূলূল্লাহ (সাঃ) বলেছেন, "কবরে মৃত ব্যাক্তিগণ এমনভাবে অপরের মুখাপেক্ষী হয়, যেমন পানিতে ডুবতে থাকা ব্যাক্তি হয়ে থাকে । তারা পিতা-মাতা, ভাই ও অন্যান্য লোকদের দোয়া লাভের জন্য অপক্ষোর প্রহর গুনে । তাদের কাছে যখন এদের কারো দোয়া পৈাছে, তখন সমস্ত দুনিয়া ও তাতে যা কিছূ আছে তার তুলনায় সে দোয়া হয় তাদের কাছে বেশী প্রিয় হয়। নিঃসন্দেহে আল্লাহতা'য়ালা পৃথিবীর মানুষের দোয়া দ্বারা কবরবাসীদেরকে পাহাড় সমান পূণ্য দান করেন । মৃতদের জন্য জীবিতদের উপঢৈাকন হচ্ছে তাদের জন্য ইস্তেগফার বা ক্ষমা প্রার্থনা করা ।" -- বায়হাকী,মেশকাত ।

হযরত আবু উমামা (রা.) বলেন, রাসূলূল্লাহ (সা.) বলেছেন, মরণের পরে মুমিন ব্যাক্তি যেসব কাজের পূণ্য লাভ করে, তার মধ্যে প্রথম হচ্ছে ইলমে দ্বীন , পার্থিব জীবনে যা সে প্রচার ও প্রসার করেছে । দ্বিতীয় হচ্ছে, পূণ্যবান সন্তান-সন্ততি রেখে আসা । তৃতীয় হচ্ছে, কোরআন মজীদ- যা সে উত্তরাধিকারীদের কাছে রেখে এসেছে । (যখন তারা তা পাঠ করে সে পূণ্য লাভ করে ) চতুর্থ হচ্ছে , যদি সে মসজিদ নির্মাণ করে এসে থাকে । পন্চম হচ্ছে, যদি সে মুসাফিরদের জন্য সরাইখানা নির্মাণ করে থাকে । স্বচ্ছ পানির সুব্যবস্হার জন্য খাল বা কূপ খনন করে থাকে । আর জীবনের সুস্হাবস্হায় যদি কোন ধন-সম্পদ দান খয়রাত করে থাকে । এসবের পূণ্য মরণের পরেও সে লাভ করতে থাকে । - ইবনে মাজা, বায়হাকী

হযরত আবু হোরায়রা (রা.) বলেন,
রাসূলূল্লাহ (সা.) বলেছেন, "আল্লাহতা'য়ালা জান্নাতে নেক্বারদে মান-মর্যাদা বৃদ্ধি করে দেবেন । তখন সে আরয করবে, 'হে আল্লাহ ! এ মহান সম্মান ও মান মর্যাদা আমি কিভাবে পেলাম ? আল্লাহতায়ালা বলবেন, তোমার জন্য তোমার সন্তানদের ক্ষমা প্রার্থনা করার ফলে তোমাকে এ মান-মর্যাদা প্রমাণ করা হয়েছে । " - আহমদ, মেশকাত ।

আর এক হাদীসে আছে, কেয়ামতের দিন কিছূ লোক পাহাড় সমান পূণ্য লাভ করবে । তা দেখে তারা বিস্মিত হয়ে জিজ্ঞেস করবে - এত বিপূল পরিমাণ পূণ্য আমি কিভাবে পেলাম ? তখন তাকে বলা হবে, তোমার সন্তানগণ তোমার জন্য মাগফেরাত কামনা করার ফলে তোমাকে এ সম্মান দান করা হয়েছে । - শরহে সূদুর ।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...