Followers

Sunday 10 June 2012

মৃত্যুর পরও মানুষ একে অপরের কথা শুনতে পায় !!

বিশ্বনবী (সাঃ) এর হাদিস দ্বারা সুষ্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, মৃত্যুর পরও মৃত ব্যাক্তিগণ একে অপরের কথা আমাদের মতই কথা শুনতে পায় ।

মহানবী (সাঃ) বলেছেন,
"মৃত লাশ চৈাখাটে রেখে কবরস্হানে নেয়ার জন্য মানুষ যখন কাধে বহন করে, তখন সে পূণ্যবান হলে বলে, আমাকে তাড়াতাড়ি নিয়ে চলো । আর যদি সে পূণ্যবান না হয় , তাহলে স্বীয় পরিজনকে বলে, হায় ! আমার ধ্বংস ! তোমরা আমাকে কোথায় নিয়ে যাচ্ছ ? মানুষ ছাড়া প্রত্যেক প্রাণী তার একথা শুনতে পায় । আর মানুষ যদি একথা শুনতে পেত তবে সে অবশ্যই বেহুশ হয়ে যেত । ' (বোখারী)

হাদিসের বর্ণনা দ্বারা এও জানা যায় যে, মৃত্যুর পর মুমিন বান্দাগণ একে অপরের সাথে সাক্ষাৎ করেন । আর নবাগত মুমিন ব্যাক্তির কাছে অপরাপর মুমিন ব্যাক্তিরা জিজ্ঞেস করে - অমুকের অবস্হা কি ? সে কি অবস্হায় আছে ?

হযরত সাঈদ ইবনে জুবায়ের (রাঃ) বলতেন, কারো মৃত্যু হলে কবরের জীবনে তার মৃত সন্তানগণ তাকে এমনভাবে সম্বর্ধনা জানায়, যেরূপ পার্থিব জীবনে কোন বহিরাগতকে সম্বর্ধনা জানান হয় ।


হযরত ছাবেত বানানী (র.) বলেছেন, কারো মৃত্যুর পর কবর জীবনে তার পূর্বে মৃত নিকটত্নীয়গণ তার কাছে এসে তাকে ঘিরে ধরে । তারা পরষ্পর এত বেশী খূশী হয়, যেমন পার্থিব জীবনে বহিরাগত কারো আগমণ হলে তার সাথে সাক্ষাতে খূশী হয়ে থাকে ।

হযরত কায়েস ইবনে কোবায়সাহ (রহ.) বলেন, রাসূলূল্লাহ (সাঃ) বলেছেন, কেউ মুমিন অবস্হায় মৃত্যুবরণ না করলে তাকে অন্যান্য মৃতদের সাথে কথোপকথনে অনুমতি দেয় হয় না । জনৈক সাহাবী জিজ্ঞেস করলেন, ইয়া রাসূলূল্লাহ (সা.) ! মৃতরা কি একে অন্যের সাথে কথা বলতে পারে ? রাসূলূল্লাহ (সা.) বলেন, হা কথা তো বলেই । তদুপরি একে অপরের সাথে দেখা সাক্ষাৎও হয় ।

মা আয়েশা (রা.) বলেন, রাসূলূল্লাহ (সা.) বলেছেন, যে ব্যাক্তি তার মুসলমান ভাইয়ের কবর জিয়ারত করে এবং তার কবরের পাশে বসে, কবরে সমাহিত ব্যাক্তি তাকে তার সালামের জবাব দেয় এবং জিয়ারতকারী চলে আসা পর্যন্ত তাকে চিনতে ও বুঝতে সক্ষম হয় ।


সূত্রঃ মরণের পরে কি হবে ? আল্লাম জালালুদ্দিন সূয়ুতী (রহঃ) । শর্ষীণা লাইব্রেরী, বাংলা বাজার । ঢাকা ।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...