Followers

Sunday 10 June 2012

মানুষের তৈরী আইন কেন মানুষের জন্য উপযুক্ত নয় ! !

মহান আল্লাহ রাব্বুল আলামিন মানুষকে দুর্বল, স্বল্পজ্ঞানী, ভূলে যাওয়া এবং ভুল করা ইত্যাদি অনেক দুর্বলতা দিয়ে সৃষ্টি করেছেন । কোন মানুষ একথা বলতে পারবেনা যে, সে সব জানে । আবার পৃথিবীর বড় বড় নামকরা জ্ঞানী-গুণী মানুষরা একত্র হয়ে ও নিশ্চিত করে বলতে পারবেনা যে, আমরা যা বলছি এটাই সর্বকালের জন্য সঠিক, আমরা যে আইন তৈরী করছি তাই সর্বাপেক্ষা উত্তম । আমাদের জ্ঞানে, চিন্তায় , বুদ্ধিতে ও ধারণায় কোন ভুল নেই । সুতরাং সারকথা হল, মানুষের তৈরী আইনে তার এই ভুল, স্বল্প জ্ঞান ও দুর্বলতা প্রকাশ পায় । যার ফলে তার তৈরী আইন তাকে বার বার পাল্টাতে হয় , বার বার তাকে শোধরাতে হয় । মানুষের তৈরী আইন কখনই নিভুল ও সর্বাপেক্ষা সঠিক হয় না ।

অপর দিকে মহান আল্লাহ রাব্বুল আলামীন হলেন সর্বপ্রকার দোষ, দুর্বলতা মুক্ত , সর্বজ্ঞানী এবং সব জানেন । তিনি-ই মানুষকে সৃষ্টি করেছেন । তিনি মানুষের সব কিছু জানেন । তিনি মানুষের জন্য যে আইন তৈরী করেছেন তা মানুষের সব অবস্হার কথা বিবেচনা করে তৈরী করেছেন । উনার তৈরী আইনে কোন ভুল নেই । এজন্য তা বার বার পাল্টাতে হয় না । আল্লাহর তৈরী এ আইন হল তার প্রচারিত দ্বীন বা ধর্ম ।

ইসলাম হলো মহান আল্লাহ পাকের সর্বশেষ এবং পৃথিবীর ধ্বংসের আগ পর্যন্ত আল্লাহর নিকট একমাত্র গ্রহণযোগ্য ধর্ম । পরিপূর্ণ জীবন ব্যবস্হা ।মানুষ যদি তার ব্যাক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে শান্তি চায় তবে তাকে আল্লাহর তৈরী আইন মেনে চলতে হবে এবং তা বাস্তবায়িত করতে হবে ।

আসুন আমরা সবাই ইসলামকে সঠিকভাবে জানি এবং তা বাস্তবায়নে নিজেকে উতসর্গ করি । আমরা অনেকেই না জেনেই ইসলামের সমালোচনা করি । অল্প কিছু জেনে এর দোষ খোজার চেষ্টা করি আবার মানুষের ভুল ত্রুটি ইসলামের উপর আরোপ করি ।

ইসলাম একটি মহান এবং সময়োপযোগী ধর্ম । পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহ সুবহানা তায়ালা যেমন তার সৃষ্টি মানুষকে ভালোবাসেন , তেমনি তিনি চান মানুষ তার তৈরী এ আইন মেনে চলুক এবং ইহকালে ও পরকালে সফলকাম হউক । এজন্য সর্বপ্রথম আমাদেরকে শোধরাতে হবে । একজন ভালো মানুষ হতে হবে , মহানবী (সা.) সুন্নাহর অনুসরণ করে সচ্চরিত্রবান , ধৈর্য্যশীল , জ্ঞানী এবং উত্তম মুসলমান হতে হবে । তারপর আল্লাহর দ্বীন প্রচারে আত্ননিয়োগ করতে হবে । যতটুকু সময় সময় সম্ভব ততটুকু সময় দিতে হবে । মহানবী (সা.) এর উম্মত হিসেবে এটাই আমাদের প্রধান দায়িত্ব । আমরা যদি এ দায়িত্ব পালন না করি তবে আমাদেরকে এজন্য মহান আল্লাহপাকে কাছে জবাব দিহি করতে হবে । এবং দুনিয়া ও আখেরাতে ক্ষতিগ্রস্হ হতে হবে । জীবনে শান্তি ও সফলতা আমাদের থেকে দুরে থাকবে ।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...