Followers

Sunday 10 June 2012

যে তিনটি গুণের একটিও যদি না থাকে তাহলে অন্য কোন আমলের কোন মূল্য নাই

আমরা আমল করি না জেনে না বুঝে । অথচ যে কোন কাজ করার আগে আমাদের জানা প্রয়োজন যে কাজটা ঠিক মত হচ্ছে কিনা ? ঈমান তথা ধর্মীয় কাজও অনুরূপ । দুনিয়াবী কাজে আমরা সফল হওয়ার জন্য কত সময় ও টাকা পয়সা ব্যয় করি অথচ আখেরাতের অনন্ত জীবনের সফলতার ব্যাপারে আমরা কত বেখেয়াল । আসুন জেনে নেই কোন তিনটি গুণ ছাড়া সব আমল বেকার ।

হযরত ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত , রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন,

"তিনটি গুণ যার মধ্যে নাই অথবা একটি গুণও নাই তার আমলের কোন মূল্যই নাই । (গুণ গুলো হলো)

১. আল্লাহ ভীতি , যা তাকে আল্লাহর অবাধ্যতা হতে বিরত রাখবে ।

২. ধৈর্য্য ও পরিণামদর্শিতা , যা তাকে জাহলত ও মূর্খতাসূলভ আচরণ থেকে বিরত রাখবে ।

৩. সদ্ব্যবহার ও উন্নত চরিত্র, যা দিয়ে লোকদের মধ্যে বসবাস করবে । "

আসুন আমরা আমাদের নিজেদের সাথে মিলিয়ে নেই , আমাদের এই গুণের কয়টি আছে । নিজের সফলতার জন্য বেশী বেশী এই গুণ গুলোর চর্চ্চা করি । প্রত্যেকটি গুণ-ই কিন্তু মহা মূল্যবান ।

বর্ণিত আছে, নামায আরম্ভ করার সময় রাসূলূল্লাহ (সাঃ) অনেক সময় এ দোয়া পড়তেন ।

"আয় আল্লাহ ! আমাকে সুন্দর চরিত্রের পথ প্রদর্শন করুন , সেদিকে আপনি ছাড়া আর কেউ পথ প্রদর্শন করতে পারেনা । আয় আল্লাহ ! নিকৃষ্ট চরিত্র আমা হতে দূরীভূত করে দিন , আপনি ছাড়া আর কেউ তা দূরীভূত করতে পারেনা । "

আল্লাহর কাছে দোয়া করলে আল্লাহ দোয়া কবুল করেন এবং খূশী হন । আমরা সব সময় আমাদেরকে উন্নত, সুন্দর ও চরিত্রবান করার জন্য আল্লাহর কাছে দোয়া করি । দোয়া ও চেষ্টা ব্যতীত কোন কিছু পাওয়া যায় না ।

নবী করিম (সাঃ) কে জিজ্ঞাসা করা হয়েছিলো, কিসে সৈান্দর্য্য লাভ হয় ? তিনি বলেছেন, নম্র কথনে, মুক্তমন ও সহাস্য আচরণে । যে ব্যাক্তি মানুষের সাথে সদ্ব্যবহার করবে , সুন্দর আখলাক ও উন্নত চরিত্রের আচরণ করবে , পরিচিত ও অপরিচিত সকলেই তার প্রতি আকৃষ্ট হবে ; তাকে ভালোবাসবে ও প্রশংসা করবে ।

জনৈক জ্ঞানী-বৃদ্ধের উপদেশঃ " সৎগুণাবলী ও উন্নত চরিত্রের যাবতীয় দিক যদি তোমার ভিতর-বাহিরে সন্নিবেশিত করতে পার ; সর্ব শ্রেণীর মানুষের সাথে যদি তোমার আচার-আচরণ সুন্দর হয় , তাহলে আরশের মালিক আল্লাহ তা'আলা তোমাকে প্রভূত কল্যাণ দান করবেন , সেই সঙ্গে দুনিয়ার মানুষও তোমার প্রশংসা ও শুকরিয়া আদায় করবে ।"

আসুন, আমরা আমাদের আচার-আচরণ ও ব্যবহার সুন্দর করি । এই জীবন ও পরবর্তী জীবন - দুই জীবনেই নিজেকে সফল ও সৈাভাগ্যবান করি । আল্লাহ আমাদের সবাইকে সে তৈাফিক দান করুন । আমিন ।



সূত্রঃ মূক্কশাফাতূল ক্বুলুব - আত্নার আলো ; ইমাম গাজ্জ্বালী (রহঃ) ।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...