Followers

Sunday 10 June 2012

আল-কুরআন এর সরল অনুবাদ থেকে ব্যাখ্যা দেওয়া সবার কাজ নয় । প্রতিটি মুসলমানেরই এটা জানা জরুরী !!

শুধু কোরআনের সহজ বাংলা অনুবাদ পাঠ যথেষ্ট নহে । যাহারা অনুবাদ সহ কুরআন তেলাওয়াত করিয়া থাকেন , তাহাদের মধ্যে এই ক্রটি পরিলক্ষিত হয় যে তাহারা কুরআনের বাংলা অনুবাধ পড়িয়া তাহার সঠিক ব্যাখ্যা খুজার চেষ্টা করেন না । এখন কুরআনের অর্থ অনুধাবন করার অর্থ এই নয় যে, কুরআন অর্থ সহ পড়িয়া তাহার ভাবার্থ অনুধাবন করার চেষ্টা করিতে হইবে । শুধুমাত্র অর্থসহ কুরআন পড়িয়া তাহার মূল অর্থ বোঝা সবার জন্য সম্ভব নহে । সত্য বলিতে গেলে বিজ্ঞ আলেম ছাড়া সাধারণ মানুষ এর কাজ তা নয় ।

অনেক স্হলে দেখা গিয়েছে , শুধুমাত্র অনুবাদ পাঠ করিয়া কোরআনের অনেক কিছুই বোঝা সম্ভবপর নহে । কেননা, কুরআনে এমন অনেক বিষয় বস্তু রহিয়াছে যাহা বুঝিতে হইলে ব্যাকরণশাস্ত্র, অলংকারশাস্ত্র ও মানসুখ অর্থাৎ রহিত ও রহিতকারী আয়াত সমূহ , ওছুল এবং ফেকাহ প্রভৃতি কতিপয় শাস্ত্রে বুৎপত্তি থাকা একান্ত প্রয়োজন । এই প্রাথমিক শাস্ত্রগুলিতে যতক্ষণ পর্যন্ত কেহ জ্ঞান লাভ না করিবে ততক্ষণ পর্যন্ত কাহারও কুরআনের সরল অনুবাদ পাঠ করিয়া তাহার ব্যাখ্যা করা কোনরূপেই উচিত নয় । করিলে তাহাতে ভূল হওয়ার সমূহ সম্ভাবনা রহিয়া যায় । অথচ আজকাল কিছূ মানুষ তাহাই করিতেছে । হাদিসেও কঠোর নিষেধ আছে আলেম ছাড়া যে কারোর-ই কুরআনের ব্যাখ্যা প্রদান না করার বিষয়ে।

তদুপরি সবচেয়ে বড় সমস্যা এই যে, কোন কিছূ বুঝিতে অক্ষম হইলে অপরের নিকট জিজ্ঞাসা করিয়া অবগত হওয়ার অভ্যাস আজকাল মানুষের মধ্যে অতি বিরল । কোন বিষয়ে সন্দেহ জন্মিলে অধিকাংশ লোকই নিজের বিবেকানুযায়ী উহার কোন না কোন অর্থ আবিস্কার করিয়া লয় । ইহার ফলে অধিকাংশ ক্ষেত্রেই ভুল সিন্ধান্তে আসার ফলে ঈমান ও আকীদাও নষ্ট হয় । (যেমন এক ব্লগার লিখিয়াছেন কুরআন অনুসারে ইহুদী থেকে মুসলমান না হইলেও নাকি কোন সমস্যা নাই অথচ এ ব্যাপারে মহানবী (সাঃ) স্পষ্ট হাদিস আছে মহানবী (সাঃ) আসার পর ইসলাম গ্রহণ ছাড়া যেই মৃত্যু বরণ করবে তার দ্বীন গ্রহণ যোগ্য হইবে না)

এখন আমাদের মত সাধারণ মানুষের উপায় কি ? উপায় হইলো কোন বিজ্ঞ ও পরিচিত আলেম দ্বারা লিখিত কুরআনের তাফসীর ও ব্যাখ্যা পাঠ করা । এখন এজন্য বিজ্ঞ আলেম ও উনার লেখার অনুসন্ধান খুবই জরুরী ।

আসুন একটা উদাহরণ দিয়ে আলোচনা কারা যাক । ধরা যাক একটি শহরে দুই জন চিকিৎসক রহিয়াছেন । একজন চিকিৎসাশাস্ত্রে অত্যন্ত পারদর্শী । উনার রোগ নির্ণয় এবং ওষুধ নির্বাচনে কোন ভূল সাধারণত হয় না । কিন্তু ভাষাগত দিক দিয়ে তিনি অত্যন্তু দুর্বল এবং চুপ চাপ স্বভাবের ব্যাক্তি । অপরদিকে অন্য চিকিৎসক ভাষা গত দিকে দিয়ে অনেক পটু । কথা দিয়ে মানুষের মন জয় করে ফেলেন । কিন্তু চিকিৎসা শাস্ত্রে অতটা দক্ষ ও বিচক্ষণ নহেন । এখন আপনারা ভাবিয়া বলূন, আপনাদের রোগ হইলে আপনারা কার নিকট ওষুধের জন্য যাইবেন ? নিশ্চয়ই যে চিকিৎসা ভালো জানে তার নিকট । কেননা রোগ মুক্তি-ই উদ্দেশ্য , কথা শুনে খুশী হওয়ার জন্য নয় ।

বন্ধুগণ ! আমরা যদি কুরআন শরীফকে আমাদের 'রূহানী' রোগের চিকিৎসা গ্রন্হ মনে করি তাহলে উহার তরজমা ও তাফসীর গ্রন্হ নির্বাচনের বেলায়ও একজন নির্ভরযোগ্য বিজ্ঞ আলোমের তাফসীর ও ব্যাখ্যা নির্বাচন করাও জরুরী । কোন তরজমা ভাষার দিক দিয়া চাকচিক্যময় হইলেও তাহা যদি একজন বিজ্ঞ ও নির্ভরযোগ্য আলেমের না হয় তবে তাহা অবশ্যই পরিত্যাজ্য ।

বন্ধুগণ ! দুনিয়াবী কাজ কর্মের প্রতি লক্ষ্য করুন । সামান্য সামান্য কাজগুলিও উস্তাদের নিকট না শিখিলে কেহ নিজে নিজে আয়ত্ব করিতে পারেনা । এমনকি কাঠ মিস্ত্রির কাজ যদি কেহ উস্তাদ ব্যতীত নিজে নিজে শিখিতে আরম্ভ করে তবে সে নিশ্চয়-ই নিজের হাত-পা কাটিয়া ফেলিতে আরম্ভ করিবে । অথচ প্রত্যেক মানুষ জীবনে বহু কাঠ মিস্ত্রিকে স্বচক্ষে আসবাব পত্র বানাইতে দেখিয়াছে । কিন্তু এক্ষেত্রে কেহ এরূপ বলে না যে, আমি কাঠ মিস্ত্রিকে চেয়ার বানাইতে দেখিয়াছি , সুতরাং আমিও তাহা তৈরী করিতে পারিব । দুনিয়াবী সমস্ত কাজে আমরা জানি যে, শিক্ষকের নিকট শিক্ষা ব্যতীত আমরা তাহা শিখিতে পারিবনা , করিতে পারিব না ।

কিন্তু নিতান্ত পরিতাপের বিষয় এই যে, পবিত্র কুরআন শরীফকে আমরা খুবই সাধারণ গ্রন্হের পর্যায়ে নিয়া গিয়াছি । কোন শিক্ষকের নিকট ইহা শিক্ষা করা ব্যতীত-ই আমরা ইহার অনুবাদ পড়িয়া ব্যখ্যা করা শুরু করিয়া দিয়াছি । যার ফলে আমরা নিজেরাও ধ্বংস হইতেছি এবং অন্যকেও যাদেরকে এই ব্যাখ্যা শুনাইতেছি ও পড়াইতেছি , তাদেরকেও ধ্বংস করিতেছি ।

অনুগ্রহ করে আমরা এরূপ বিপদজনক কাজ হইতে বিরত হই এবং অন্যদেরকেও সাধবান করিয়া দেই যাহারা এরূপ কাজ করিতেছে ।

আল্লাহ আমাদের সকলকে কুরানের সঠিক অনুবাদ ও তাহার ব্যাখ্যা জানার তৈাফিক দান করুন । আমিন ।

সূত্রঃ মাওয়া-ই-আশরাফিয়া । মাওলানা আশরাফ আলী থানবী (রহঃ) । এমদাদিয়া লাইব্রেরী । চক বাজার, ঢাকা ।

No comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...